এবার কক্সবাজারের কুতুবদিয়ায় গ্যাসবাহী জাহাজে আগুন

কক্সবাজার প্রতিনিধি :

বঙ্গোপসাগরের বহির্নোঙরে ‘সুফিয়া’ নামের লাইটার জাহাজে আগুন
বঙ্গোপসাগরের বহির্নোঙরে ‘সুফিয়া’ নামের লাইটার জাহাজে আগুন

চট্টগ্রামের পর এবার কক্সবাজারের কুতুবদিয়ায় তরল পেট্রোলিয়াম গ্যাসবাহী (এলজিপি) একটি জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার (১২ অক্টোবর) রাত পৌনে ১টার দিকে কুতুবদিয়ার উপকূলের পশ্চিমে বঙ্গোপসাগরের বহির্নোঙরে ‘সুফিয়া’ নামের ওই লাইটার জাহাজে আগুন লাগে।

আগুনের খবর পেয়ে কোস্টগার্ড ও নৌবাহিনী নিয়ন্ত্রণে কাজ শুরু করে। একটি মেটাল শার্ক এবং চারটি অগ্নিনির্বাপণী ও উদ্ধারকারী দল এ কাজে অংশ নেয়। বিষয়টি নিশ্চিত করেছেন কোস্টগার্ড পূর্ব জোনের জনসংযোগ কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।

তিনি বলেন, ‘দুর্ঘটনাকবলিত জাহাজটির আগুন নিয়ন্ত্রণে কাজ করছে কোস্টগার্ড। জাহাজ এবং ক্রুদের উদ্ধারে কাজ করছে নৌবাহিনী। কেউ হতাহত হয়েছে কি না, সে বিষয়ে নিশ্চিত নই।’

জাহাজে আগুন লাগার কারণ বা ক্ষয়ক্ষতির পরিমাণ কত হতে পারে, সে বিষয়ে কোনও ধারণা দিতে পারেননি এ কোস্টগার্ড কর্মকর্তা। জাহাজটি চট্টগ্রাম বন্দরে যাচ্ছিল বলে তথ্য দিলেও জাহাজটি কোন দেশ থেকে এসেছিল এবং কী পরিমাণ এলপিজি তাতে ছিল, কতজন ক্রু ওই জাহাজে ছিলেন, সেসব তথ্যও তিনি জানাতে পারেননি।

রবিবার (১৩ অক্টোবর) ভোররাত ৪টা পর্যন্ত জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি বলে জানান খন্দকার মুনিফ তকি। গত দুই সপ্তাহের মধ্যে বাংলাদেশের জলসীমায় জ্বালানিবাহী জাহাজে অগ্নিকাণ্ডের এটি তৃতীয় ঘটনা।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর সকাল পৌনে ১১টার দিকে চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটিতে বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন ‘বাংলার জ্যোতি’ নামের একটি অয়েল ট্যাংকারে বিস্ফোরণের পর আগুন লাগে। ওই ঘটনায় তিন জনের মৃত্যু হয়। এরপর ৫ অক্টোবর চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ‘বাংলার সৌরভ’ নামের আরেকটি তেলবাহী জাহাজে আগুন লাগে। দুটি জাহাজই রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন।